শিশুর বিকাশে মস্তিষ্কের ভূমিকা

মস্তিষ্ক কী?

যে তন্ত্রের সাহায্যে প্রাণী উত্তেজনায় সাড়া দিয়ে প্রাকৃতিক পরিবেশের সাথে সর্ম্পক রক্ষা করে এবং দেহের বিভিন্ন অঙ্গের মধ্যে পারস্পরিক সংযোগ সাধন করে তাই স্নায়ুতন্ত্র । মানুষের মস্তিষ্ক স্নায়ুতন্ত্রের অঙ্গ । উইকিপিডিয়ার তথ্য মতে- ‘মস্তিষ্ক হল কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের একটি অপরিহার্য অংশ, যা করোটির অভ্যন্তরে অবস্থিত এবং দেহের প্রধান নিয়ন্ত্রণকেন্দ্র। ভ্রুণ অবস্থায় সুষুম্নাকান্ডের অগ্রবর্তী দন্ডাকার অংশ ভাঁজ হয়ে পর পর ৩টি বিষমাকৃতির স্ফীতি তৈরী করে। স্ফীতি ৩টি মিলেই গঠিত হয় মস্তিষ্ক।’

মতিষ্কের আরেক বাংলা প্রতিশব্দ হলো ‘বুদ্ধি’। সুতরাং বলা যায় যে, মস্তিষ্কের সাথে বুদ্ধির সম্পর্ক রয়েছে। একটি শিশু যখন জন্মগ্রহণ করে তখন তার মস্তিষ্কের ১০০ বিলিয়ন কোষ থাকে অন্যদিকে একজন প্রাপ্তবয়স্ক লোকের মস্তিষ্কের আয়তন ১৫০০ ঘন সেন্টিমিটার, গড় ওজন ১.৩৬ কেজি এবং এতে প্রায় ১০ বিলিয়ন নিউরন থাকে । মস্তিষ্ক আবার নির্দিষ্ট সংখ্যক কোষ নিয়ে গঠিত যা পৃথিবীর সকল শিশুর ক্ষেত্রে সংখ্যায় প্রায় সমান।

তবে একটি কোষের সাথে অন্য কোষের সংযোগ ছাড়া এই কোষগুলো একা একা কাজ করতে পারে না। বিকাশসংক্রান্ত কর্মকান্ডগুলো সঠিকভাবে নিয়ন্ত্রণ করার জন্য মস্তিষ্কের পরিপক্বতা প্রয়োজন। আর তা করা যায় কেবলমাত্র মস্তিষ্কের কোষের মধ্যে ব্যাপক সংযোগ ঘটানোর মাধ্যমে। তবে জন্মের সময়ে শিশুর এ কোষগুলোর মধ্যে সংযোগ খুব বেশি থাকে না। এসময় মস্তিষ্কের কোষের মধ্যে যত বেশি সংযোগ ঘটবে শিশুর বিকাশের ক্ষেত্র তত বেশি প্রশস্ত হবে।

আর মস্তিষ্কের কোষের মধ্যে সংযোগ স্থাপনের জন্য প্রয়োজন পর্যাপ্ত উদ্দীপনা। মস্তিষ্কের একেকটি অংশ যেহেতু একেকটি কাজে নিয়োজিত থাকে তাই সুসমন্বিতভাবে কাজের জন্য মস্তিষ্কের সকল অংশকে একই সাথে উদ্দীপিত করতে হয়।

শিশুর বিকাশে মস্তিষ্কের ভূমিকা লিখুন।

আমাদের শারীরিক, বুদ্ধিবৃত্তীয়, আবেগিকসহ সকল কর্মকান্ড নিয়ন্ত্রণ করে মস্তিষ্ক। তাই এসকল বিকাশ নির্ভর করে মস্তিষ্কের। বিকাশের ওপর। মস্তিষ্কের। বিভিন্ন অংশ বিভিন্ন কর্মকান্ড নিয়ন্ত্রণ করে, যেমন:

  • দেখা বা দৃষ্টির জন্য দায়ী মস্তিষ্কের। পেছনের দিকের নিচের অংশ,
  • শোনা ও বলা- মস্তিষ্কের। নিচের অংশের মধ্যভাগ,
  • স্পর্শ বা অনুভব করা মস্তিষ্কের পেছনের দিকের উপরের অংশ,
  • চলন ক্ষমতার জন্য দায়ী মস্তিষ্কের উপরের দিকের (তালুর) মধ্যভাগ,
  • চিন্তা, যুক্তি, সমস্যার সমাধান, সিদ্ধান্ত গ্রহনের জন্য দায়ী মস্তিষ্কের তালুর সামনের দিক ও কপালের পেছনে উপরের অংশ,
  • পরিকল্পনা ও অনুশীলন করার জন্য দায়ী মস্তিষ্কের সামনের দিকের নিচের (কপালের পেছনের) অংশ।

মতামত দিন

নিউজলেটার

থাকার জন্য আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন।